প্রিয় প্রকৃতি, অবশেষে আরেকবার তোমায় চিঠি লিখছি। শেষ কবে লিখেছিলাম মনে আছে? সেই যখন আমি দুই বেনী দুলিয়ে ছুটতে থাকা বালিকা, ভালোবাসার প্রথম চিঠি তোমায় লিখে নীল ঘুড়ির খামে উড়িয়ে দিয়েছিলাম ঝড়ের রাতে। সেই চিঠিতেই তো লিখেছিলাম, তোমার নিজস্ব রঙ সবুজ বলে আমার প্রিয় রঙ আজ থেকে সবুজ.. ভূলে গেছো? তোমার কাছে চিঠি লিখেছি বলে সবার সে কি হাসাহাসি, বোকা মেয়েটা তার জীবনের প্রথম চিঠি লিখেছে প্রকৃতির কাছে.. মেঘ অরন্য সমুদ্র বৃষ্টি প্রজাপতি ফুল পাখির কাছে! রেগেমেগে কেঁদেই ফেলেছিলাম, তারপর একদৌড়ে ছাদে। সেই ছাদ.. যেখানে নারকেল গাছের নুয়ে পড়া সবুজ পাতায় শুয়ে আকাশ দেখতাম আমি। তখন সেখানে আমায় তুমি কি প্রবল বুনো হাওয়ায় ভাসিয়েছিলে, এখনো ভাবলেই শিহরণ জাগে হৃদয়ের খুব গভীরে। এই দেখো, সেই পুরোনো কথাই বলে যাচ্ছি অনর্গল! এসো, নতুন কিছু বলি। তুমি তো কিছুই বলতে পারবেনা..যা বলার আমাকেই বলতে হবে! জানো তোমাকে প্রথম কখন ভালোবেসে ফেলেছিলাম? জানবে কি করে, তোমাকে তো বলাই হয়নি কোনদিন। তবে শোনো.. এক শীতের বিকেলে দোলনায় বসে আকাশ দেখছিলাম। হঠাত্ করে উত্তরের হাওয়ায় শুকনো পাতার দল ঝরে পড়তে লাগলো.. কি যে অপার্থিব অচেনা এক মুগ্ধতা। আমি সেই অসম্ভব সৌন্দর্য বুভুক্ষের মত উপভোগ করতে লাগলাম। বিকেলের মোমরঙা আলোয় পাতাদের প্রজাপতি বৃষ্টি দেখে প্রথমবারের মত তোমার প্রেমে পড়েছিলাম! তুমিই আমায় শিখিয়েছিলে কি করে কবিতা লিখতে হয়.. আর তাই কোন মানবকে নিয়ে নয়, আমার প্রথম কবিতা আমি তোমায় নিয়ে লিখেছিলাম! আজ আমি শৈশব কৈশোরের সিড়ি পেরিয়ে যৌবনের খোলা ছাদের কিনারায় দাড়িয়ে প্রস্তুতি নিচ্ছি জীবনের যুদ্ধক্ষেত্রে ঝাপিয়ে পড়ার জন্য! তারপরেও গ্রীষ্ম বর্ষা শীত বসন্তের প্রকৃতি, তোমার জন্য বহুদিন আগের মাতাল ভালোবাসা আজো একইরকম আছে। সেই কবেকার পাতার বৃষ্টি সময়ের দেয়াল পেরিয়ে এখনো আমার শহুরে হৃদয়ে আছড়ে পড়ে। এখনো আমার প্রিয় রঙ সবুজ। এখনো বিকেলের আকাশে সাতরঙা মেঘের আনাগোনা দেখতে খুব ভালোবাসি। তোমায় চিঠি লিখতে লিখতে দুপুর গড়িয়ে প্রায় বিকেল হয়ে গেলো। এখন বারান্দায় বসে তোমার সাথেই কিছুটা সময় কাটাবো, তাই চিঠির সমাপ্তি আপাতত.. পরে নাহয় বি: দ্র: লেখার ছলে আরো একটা চিঠি লিখে ফেলবো! তারপর সেই প্রথম চিঠির মত করে উড়িয়ে দেবো মেঘলা হাওয়ায়.. ভাসতে ভাসতে ঠিক পৌছে যাবে তোমার সবুজ রাজপ্রাসাদে। ভালো থেকো, ভালোবাসায় থেকো....
ইতি, সবুজ রাজকন্যা
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।